Powered By Blogger

রবিবার, ১৬ জুন, ২০১৩

৭১

ভাবি আর অবাক হই।মানুষের কাছে সব থেকে প্রিয় তার নিজ জীবন।সেই জীবন সে বিসর্জন দিতে পারে নিজ দেশের জন্য।কি আছে এই দেশ শব্দ টির মধ্যে ? যে মা সব থেকে প্রিয় সেই মা কে রেখে কোন মায়ায় নিশ্চিত মৃত্যুর দিকে পা বাড়াল লাখো মানুষ? কি এমন প্রেম যা অন্য সব প্রেম কে ভুলিয়ে দেয়?
'জনযুদ্ধের গণযোদ্ধা ' নামের একটা বই পড়ছিলাম।৭১ এর সাধারণ মানুষের আত্মত্যাগ এর কাহিনি।এরা কেউ নেতা ছিলনা।কেউ এদের চিনবেওনা।এরা খুবই সাধারণ মানুষ।বইটা পড়ে বুঝলাম এত সাধারণ হতেও অনেক বেশি অসাধারণ হওয়া লাগে।কোন শক্তিবলে এই মানুষ গুলো নিজেদের প্রাণ তুচ্ছ করেছিল তা কিছুতেই মাথায় আসেনা।
এক সময় মন খারাপ করতাম এটা ভেবে যে কেন আমি মুক্তিযুদ্ধের সময় থাকলাম না।এখন সেই আক্ষেপ নেই।এখন বুঝি যে সেই সময়ের যোদ্ধারা দেশটা কে স্বাধীনতা দিয়ে গেছেন।আর আমাদের কাজ দেশ কে গড়ে তোলা।এখন ও অনেক যুদ্ধ বাকি রয়ে গেছে।দুর্নীতির বিরুদ্ধে,দারিদ্রের বিরুদ্ধে যুদ্ধ করতে হবে আমাদের।দেশের মানুষের জন্য কাজ করতে হবে।
যে পশুরা সেই সময় বেঈমানি করেছিল তাদের শাস্তি দিতে হবে।তাহলে শহীদের ঋণ কিছুটা শোধ হবে।আসলেই সর্বশ্রেষ্ঠ প্রেম দেশ প্রেম...... সেটা আমাদের চেয়ে বেশি ভাল আর কে জানে?

৭১ এই আমরা তার প্রমাণ দিয়েছি।বারবার দেব।যত আঘাত আসবে তত দেব।জয় আমাদের হবেই।

1 টি মন্তব্য: