Powered By Blogger

রবিবার, ১৬ জুন, ২০১৩

জাদুঘর ভ্রমণ

আজ অনেক দিন পর Bangladesh National Museum এ গেলাম Tasnim Trina র সাথে।এর আগে অনেক ছোট থাকতে গিয়েছিলাম।তখন বেশি কিছু বুঝি নাই।আজ অনেক সময় নিয়ে,অনেক মনযোগ দিয়ে প্রতিটা জিনিস দেখেছি।দেখেছি আর অবাক হয়েছি,শ্রদ্ধায় মাথা নত হয়ে গেছে।শিহরিত হয়েছি।কতখানি কর্মদক্ষতা,শিল্পবোধ থাকলে এমন সব জিনিস বানানো সম্ভব,ভেবে অবাক হই।এগুলো আমাদের নিজস্ব সম্পদ,আমাদের ঐতিহ্য।প্রাচীন মূর্তী গুলোর সামনে দাঁড়িয়ে দম বন্ধ করা উত্তেজনা হচ্ছিল আর ভাবছিলাম তাদের কথা যারা এগুলো তৈরি করেছিলেন।যখন বাংলাদেশের বিশাল মআনচিত্র টার সামনে দাড়িয়েছিলাম তখন ছেলে মানুষি আনন্দ হচ্ছিল।ভাবছিলাম এই আমাদের দেশ,এই আমার জন্মভূমি।আমি গর্বিত যে আমার জন্ম এ দেশে হয়েছে।পৃথিবীর অন্য কোথাও জন্ম নিলে আমার জীবন অপূর্ণ থেকে যেত...
ডাকসু সংগ্রহশালা তে আমরা ৭১ এর নারী মুক্তিযোদ্ধা দের ছবি দেখছিলাম।তৃণা বললো "ইশ যদি ঐ সময় থাকতাম"।তারপর আমরা ভেবে দেখলাম ঐ সময় ছিলাম না ঠিক ই কিন্তু এখন তো আছি।আমাদের আরো অনেক বেশি কাজ।তখন দেশ মুক্ত করেছিল আমাদের বীর সেনারা,আর এখন দেশ কে সামনে নিয়ে যাব আমরা।
মধুর ক্যান্টিনে চা খেতে খেতে মধু দার ভাস্কর্যের দিকে তাকিয়ে ভাবছিলাম "তুমি আমাদের কাছে ততটাই আপন যত টা সেদিনের ছাত্র দের কাছে ছিলে।পরম শান্তিতে মন ভরে যাচ্ছিল।মনে হচ্ছিল
আমার এই দেশেতে জন্ম যেন
এই দেশেতেই মরি.........

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন